Wiki Tips and advice গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ - বাংলা

কীভাবে ধুবেন নানান শাড়ি? জানুন তবে সহজ কিছু টিপস তারই!

কীভাবে ধুবেন পছন্দের শাড়িগুলো? আর নয় ভাবনা! ক্লিনিপিডিয়া নিয়ে এলো বিভিন্ন ধরনের শাড়ি ধোয়ার ইজি টিপস।

আপডেট করা হয়েছে

sharee (1)

শাড়ি পরতে কে না ভালোবাসে! অফিসে হোক কিংবা ঘরে অথবা বিভিন্ন অনুষ্ঠানে, কমবেশি সবারই শাড়ি পরা হয়ে থাকে। কিন্তু অনেকেই শাড়ি ধোয়া নিয়ে দুশ্চিন্তা করেন। তাই কীভাবে ধুবেন নানান শাড়ি, আজ তারই টিপস নিয়ে এসেছে ক্লিনিপিডিয়া আপনাদের জন্য!

আপনার জন্য প্রয়োজনীয়:

  • বালতি
  • ইস্ত্রি
  • ডিটারজেন্ট
  • হালকা কুসুম গরম পানি

যেভাবে নানান শাড়ি ধুবেন

আমাদের কালেকশনে নানান ধরনের শাড়ি থাকে। কমবেশি রাফ ইউজের শাড়ি আমরা বাসাতেই ধুতে পারি। কারণ, এগুলো মূলত সুতি শাড়িই হয়ে থাকে। তাছাড়া, আমাদের কালেকশনে আরও থাকে হাফসিল্ক, জর্জেট, ভেলভেট, নেট, মসলিন, জামদানি, সিল্ক এমন নানান জাতের শাড়ি। চলুন তবে জেনে নিই কোন ধরনের শাড়ি কীভাবে ধুবেন।

  1. সুতি শাড়ি

    যেকোনো সুতি শাড়িই আমরা বাসায় রেগুলার যেভাবে কাপড় ধুই, সেভাবে ধুতে পারি। যেহেতু আলমারিতে উঠানো থাকে, শাড়িগুলো তাই খুব বেশি ময়লা হবার কথা না। শুধু ন্যাপথলিনের কড়া গন্ধ ও কোনোরকম বাড়তি গুমোট গন্ধ থাকলে সেটাই দূর করতে আমাদের শাড়ি ধুয়ে নেয়া উচিত। একটি বালতিতে হালকা কুসুম গরম পানিতে ডিটারজেন্ট মিশিয়ে তাতে শাড়ি ভিজিয়ে রাখুন ১৫ মিনিটের মতো। এরপর আলতো হাতে কচলে, পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। বারান্দায় রোদে শুকিয়ে ইস্ত্রি করে নিলেই একদম রেডি আপনার শাড়ি।

  2. জর্জেট ও নেটের শাড়ি

    জর্জেট ও নেটের শাড়ি পরিষ্কার করার পদ্ধতি অনেকটা একইরকম। একটি বালতিতে হালকা কুসুম গরম পানি নিয়ে তাতে ডিটারজেন্ট পাউডার মিশিয়ে ফেনা করে নিন। এরপর এতে আপনার শাড়ি ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর আলতো হাতে কচলে শাড়ি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে বারান্দায় শুকাতে দিন। সাধারণত জর্জেট ও নেটের শাড়ি কুঁচকে যাওয়া বা এলোমেলো ভাঁজ পড়ার সম্ভাবনা তেমন থাকে না। তাই ইস্ত্রি করারও ঝামেলা তেমন নেই! আর যদি দরকার পরেই, তাহলে লো হিটে হালকা ইস্ত্রি করে নিলেই পারফেক্টলি রেডি আপনার শাড়ি।

  3. অন্যান্য শাড়ি

    ভেলভেট, হাফসিল্ক, সিল্ক শাড়ি সাধারণত আমরা ড্রাই ওয়াশ করে থাকি। আর জামদানি শাড়ি বিশেষ পদ্ধতিতে কাটা-ওয়াশ করতে হয়। যেহেতু ড্রাই-ওয়াশ বা কাটা-ওয়াশ কোনোটা আমাদের বাড়িতে নিজেদের করা সম্ভব নয়, সেহেতু এই ধরনের শাড়িগুলো কিছু রোদে রাখুন ও ভেলভেট শাড়ি একটি কোট ব্রাশ দিয়ে ব্রাশ করে নিন। এবার একটি আলাদা ব্যাগে করে বা আলাদা তাকে এই শাড়িগুলো সরিয়ে রাখুন। সময় করে পরে যেন ড্রাই-ওয়াশ বা কাটা-ওয়াশ করিয়ে নিতে পারেন!

ব্যস, আপনার শখের শাড়ির যত্ন কীভাবে নিবেন, তাতো জানা হয়েই গেলো! এবার তবে পছন্দের শাড়ি পরুন নির্ভাবনায়! কাপড় ধুতে ওয়াশিং মেশিন কিনবেন? বলে দিচ্ছি, কেনার আগে ক্লিক করুন কাপড় ধুতে ওয়াশিং মেশিন কিনবেন? বলে দিচ্ছি, কেনার আগে কী কী জানবেন! | Wiki Tips বাংলা

মূলভাবে প্রকাশিত